ফের বার্সেলোনায় ফিরলেন কুটিনহো

 

ব্রাজিলিয়ান প্লে-মেকার ফিলিপ কুটিনহোকে আনুষ্ঠানিক বিদায় জানিয়েছে জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখ। এক বছরের জন্য ধার হিসেবে কুটিনহো বায়ার্নে খেলতে গিয়েছিলেন। নতুন ইউরোপিয়ান চ্যাম্পিয়ন বায়ার্ন তার সঙ্গে স্থায়ীভাবে চুক্তি করতে অস্বীকৃতি জানানোয় আবারও বার্সেলোনায় ফিরে এসেছেন কুটিনহো।

বায়ার্ন চেয়ারম্যান কার্ল হেইঞ্জ রুমেনিগে বলেছেন, ‘স্বকীয়তা ও দুর্দান্ত টেকনিক দিয়ে কুটিনহো আমাদের ট্রিপল জয়ী মৌসুমে অন্যতম একজন সদস্য ছিলেন। তবে গত মাসেই রুমেনিগে ইঙ্গিত দিয়েছিলেন কুটিনহোর সঙ্গে স্থায়ী কোন চুক্তি করবে না বায়ার্ন।

এর আগে, ২০১৮ সালে লিভারপুল থেকে হাই প্রোফাইাল ট্রান্সফারের আওতায় ২৮ বছর বয়সী কুটিনহোকে দলে ভিড়িয়েছিল বেভারিয়ান্সরা। বায়ার্নের হয়ে এবারের মৌসুমে ৩৮ ম্যাচে ১১টি গোল ও ৯টি এসিস্ট করেছেন কুটিনহো। এর মধ্যে কোয়ার্টার ফাইনালে বার্সেলোনার বিপক্ষে ৮-২ গোলের উড়ন্ত জয়ে কুটিনহো করেছেন দুই গোল। লিসবনের ফাইনালে পিএসজির বিপক্ষে ১-০ গোলের জয়ের ম্যাচটিতেও দ্বিতীয়ার্ধে বদলী হিসেবে খেলতে নেমেছিলেন এই ব্রাজিলিয়ান।

গত নভেম্বরে নিকো কোভাচের পরিবর্তে বায়ার্নের প্রধান কোচ হিসেবে হান্সি ফ্লিক স্থলাভিষিক্ত হওয়ার পর থেকে কুটিনহো মূল দলে খুব কমই সুযোগ পেয়েছেন। কুটিনহোর পরিবর্তে এ্যাটাকিং মিডফিল্ডে থমাস মুলারের উপরই ফ্লিক বেশি আস্থা রেখেছেন।

বার্সেলোনা থেকে সাড়ে আট মিলিয়ন ইউরোতে ধারে বায়ার্নে এসেছিলেন কুটিনহো। তবে কুটিনহোকে স্থায়ীভাবে কিনতে হলে বায়ার্নকে ১২০ মিলিয়ন ইউরো ব্যয় করতে হতো, যা তারা দিতে অস্বীকৃতি জানিয়েছে।

মধ্য আগস্টে রুমেনিগে বলেছিলেন, অর্থনৈতিক এই মন্দার মধ্যে বড় অঙ্কের অর্থ ব্যয় করাটা আমাদের জন্য কঠিন হয়ে পড়েছে। তবে নতুন কোচ রোনাল্ড কোম্যানের অধীনে নতুন মৌসুমে কুটিনহো বার্সেলোনার পরিকল্পনায় আছে বলে ইঙ্গিত পাওয়া গেছে।

 

আপনি আরও পড়তে পারেন